Wednesday 23 October 2019

বাক্‌ ১৩৮ ।। মলয় রায়চৌধুরী



আমার অন্তর্জলী যাত্রায় কুমারী অবন্তিকা

( র ), যিনি ছিলেন স্বৈরাচারী একনায়ক
       সোভিয়েত দেশের ( স ) ডিকটেটরের চেয়েও কড়া ডোজের
চিনের ( ম ) ডিকটেটরের চেয়েও মনমৌজি বউদিপাগল
পলপটের চেয়েও পল পল দিলকে পাস
              তাঁর আগের কতোগুলো ( ক ) দের হাপিশ করে দিলেন
তার হিসেব পাওয়া গেল
( ব-১ ),  ( ব-২ ), ( স-১ ), ( অ ) দের তেলংদেহি থোড়া থোড়া
      কিন্তু এনারা কেউই যোনি কেমন জানতেন কি না তা লিখে যাননি
তা লেখার জন্য এলেন আরেক স্বৈরাচারী একনায়ক ( জ )
       ইনি মাঝাসাজে লাবণ্যময়ী যোনি দেখেছিলেন
আর ডিকটেটরশিপ ভরিয়ে দিলেন যোনিতে
              তাঁকে সিংহাসন থেকে ঠেলে ফেলতে ( র ) গান গাইতে গাইতে
উদয় হন
ওরে, তোরা   নেই বা কথা বললি,
     দাঁড়িয়ে হাটের মধ্যিখানে নেই জাগালি পল্লী
মরিস মিথ্যে ব'কে ঝ'কে,   দেখে কেবল হাসে লোকে
     নাহয়   নিয়ে আপন মনের আগুন মনে মনেই জ্বললি
অন্তরে তোর আছে কী যে   নেই রটালি নিজে নিজে
     নাহয়   বাদ্যগুলো বন্ধ রেখে চুপেচাপেই চললি
কাজ থাকে তো কর্‌ গে না কাজ,   লাজ থাকে তো ঘুচা গে লাজ,
     ওরে,   কে যে তোরে কী বলেছে নেই বা তাতে টললি

ডিকটেটর ( জ ) কখনও গান গাইতেন না
               কেননা অন্যের দুঃস্বপ্ন কেড়ে নিজেই দেখতেন
              হুঁ হুঁ বাওয়া আমি কিন্তু কাড়তে দিইনি
নিজের দুঃস্বপ্ন নিজের স্টকেই রেখেছি
কখনও সখনও বের করে দেখে নিই
             আমার আগে কেউ শেকড়ের খিদে আবিষ্কার করতে পারেনি
কেড়ে নেয়া দুঃস্বপ্নের পেছনে দৌড়োতে দেখা গেল ( স-২ ), ( শ-১ ), ( শ-২ )
           ( উ ), ( স-৩ ), ( শ-৩) আরও অনেকে
জন্মের সময়ে তাঁদের দুর্গা টুনটুনি মধু খাবার জিভ বের করেনি
ডিকটেটর ( জ ) কে যতো নামাতে চেষ্টা করেন
            ততো বাড়ে বিষাদবায়ু, অবক্ষয়বায়ু, শোষণবায়ু
কিন্তু যোনির আর দেখা মিলল বটে তবে তা
যেতে যেতে চুপি চুপি
তাহাদের শ্রেণী যোনি ঋণ রক্ত রিরংসা ও ফাঁকি
উঁচু-নিচু নরনারী নিক্তিনিরপেক্ষ হ’য়ে আজ
মানবের সমাজের মতন একাকী
তাই অক্ষতযোনি নিয়ে আমার অন্তর্জলীযাত্রায় নাচছে অবন্তিকা
           ক্রিমেটোরিয়ামে শুয়েও টের পাচ্ছি ঘাড় থেকে ডিকটেটর ( জ )কে
নামাতে পারলেও ডিকটেটর ( র ) নিজের লাশের ভেতর থেকে
                      বেরিয়ে আসছেন দেখার জন্য
                 এই ব্যাটা মামুলি নগরভোটার আমি
                              আধারকার্ডিওলজিস্ট আমি
আমি সত্যিই মরে গেছি কিনা
             আসলে অবন্তিকা যতোদিন শ্মশানে নাচবে ততোদিন
অন্তর্জলীযাত্রায় থাকবো
                  কেননা অবন্তিকা বলেছে
এখানে গঙ্গাজল পাওয়া যায় না
                কেবল ডিলডো পাওয়া যায়
যা ডিকটেটর ( র ) আর ডিকটেটর ( জ ) দু্জনের কেউই জানতেন না

2 comments:

  1. অত্যন্ত স্মার্ট কবিতা। যা ওনার পক্ষেই সম্ভব। আপ্লুত।পুনরাধুনিক কবিতায় ও তিনি অনন্য।‌

    ReplyDelete
  2. খুব সুন্দর কবিতা। উনি আমার অন্যতম প্রিয় কবি।

    ReplyDelete